Cart (0)
Sub Total: Tk 0
Blog
অ্যাপেলের মিক্সড রিয়েলিটি হেডসেট ভিশন প্রো: যা যা থাকছে POSTED ON July 09, 2023 by Arup Ratan Paul

অ্যাপেলের মিক্সড রিয়েলিটি হেডসেট ভিশন প্রো: যা যা থাকছে

এক দশক ধরে ভার্চুয়াল এবং অগমেন্টেড রিয়েলিটি হেডসেটের জগতে অ্যাপলের প্রবেশ হলেও বিস্তারিত কোন আপডেট আমরা এতদিন পাচ্ছিলাম না। অবশেষে এ বছর WWDC 2023-এ, অ্যাপল উন্মোচন করলো তাঁদের ভিশন প্রো।

নতুন হেডসেটটি visionOS দ্বারা চালিত হবে এবং এতে থাকছে দুটি অ্যাপল সিলিকন চিপ (M2 Ultra এবং R1)। একটি টিথারযুক্ত ব্যাটারি প্যাকের সাথে দুই ঘন্টা পর্যন্ত ব্যবহার করা যাবে এই গ্যাজেট বা এটি প্লাগ ইন করা থাকলে যতক্ষণ আপনি চান ততক্ষণ ব্যবহার করা যেতে পারে৷ এটি  ‘’হাত ব্যবহার করে ” কিংবা চোখের ট্র্যাকিংয়ের পাশাপাশি ভয়েস কমান্ড সহ পরিচালিত করতে পারবেন আপনি। Vision Pro হেডসেটটি আগামী বছরের শুরুতে মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে প্রথমে আসবে বলে জানা গিয়েছে এবং শুরুতে এটির মূল্য নির্ধারণ করা হয়েছে $3,499। 

কী এই  ভিশন প্রো?                  

অ্যাপল ভিশন প্রো অবশ্যই একটি হেডসেট, কিন্তু অ্যাপল উল্লেখ করার সময় এই শব্দটি ব্যবহার করছে না। অ্যাপল গ্যাজেটটিকে একটি স্থানিক কম্পিউটার (Spacial Computer) হিসেবে সম্বোধন করছে কারণ গ্যাজেটটি আদতে ভৌত জগতের সাথে ডিজিটাল সামগ্রী মিশ্রিত করে খুব সুনিপুনভাবে এবং একটি পরিপূর্ণ কম্পিউটারেরই অভিজ্ঞতা আপনাকে দিবে। 

Apple Vision Pro মূলত আপনার চারপাশের বাস্তব বিষয়বস্তুকে অগমেন্টেড রিয়েলিটি ও ভার্চুয়াল সামগ্রী দ্বারা পূর্ণ করে এবং একটি মিক্সড রিয়েলিটি তৈরি করে। উল্লেখ করার বিষয় হচ্ছে এসময়  হেডসেটটি আপনার সাথে যুক্ত থাকলেও এর উপস্থিতি আপনি টের পাবেন না! মনে হবে আপনার সামনে যা আছে তাই বাস্তব, একদম অন্য এক দুনিয়া এবং আপনি যা দেখছেন সবই ডিজিটাল। অ্যাপল এমন ক্যামেরা ব্যবহার করছে এতে যা আপনার সামনে যা আছে তা ম্যাপ করে এবং এটিকে ভার্চুয়াল উপাদান দ্বারা বর্ধিত একটি ডিজিটাল ছবিতে অনুবাদ করে।  

ভার্চুয়াল বাস্তবতার অভিজ্ঞতার জন্য, অ্যাপল সেই ক্যামেরাগুলি বন্ধ করে দেয় এবং মনে হয় যে আপনি আপনার বাস্তব চারপাশে যা ঘটছে তা থেকে আপনি সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন এবং হেডসেটের স্ক্রীনে যা প্রদর্শিত হচ্ছে তার উপর শুধুমাত্র ফোকাস করতে দেয়। "বাস্তব" এবং "ইমারসিভ" এর মধ্যে এই পরিবর্তনটি একটি অন-ডিভাইস ডিজিটাল ক্রাউন দিয়ে নিয়ন্ত্রণ করা হয়। 

ভিশন প্রো এর ডিজাইন

ডিজাইন অনুসারে, ভিশন প্রো একজোড়া স্কি গগলসের মতো নয়, এতে সামনের অংশে স্তরিত কাচের একক অংশ রয়েছে যার মধ্যে থাকা অ্যালুমিনিয়াম খাদ ফ্রেমে মিশে যায়। একটি নরম, লাগানো লাইট সীল এতে চৌম্বকীয়ভাবে ফ্রেমের সাথে সংযুক্ত করা থাকে এবং আলোকে আটকাতে আপনার মুখের সাথে সামঞ্জস্য করে রাখা হয়। 

ইন-বিল্ড স্পিকারের সাথে দুটি অডিও স্ট্র্যাপ হেডসেট পাশে অবস্থান করে, স্থানিক অডিও সরবরাহ করা হয় যা হেডসেটে আপনি যা শুনছেন তা বাস্তব জগতে যা ঘটছে তার সাথে মিক্স করা থাকে। অডিও স্ট্র্যাপগুলি একটি 3D বোনা হেডব্যান্ডের সাথে সংযোগ স্থাপন করে রাখা হয় যা ভিশন প্রোকে যথাস্থানে ধরে রাখে। অ্যাপল এটিকে এমনভাবে ডিজাইন করেছে যেন শ্বাস-প্রশ্বাস করা, কুশনী এবং আরামের জন্য গ্যাজেটটিকে আপনি মুভ করাতে পারেন। এর একটি ফিট ডায়াল নিশ্চিত করে যে হেডসেটটি যেন আপনার মাথার সাথে শক্ত হয়ে থাকে। উল্লেখ্য অ্যাপল একাধিক আকারে হালকা সীল এবং হেডব্যান্ড এই সেটটির সাথে অফার করার পরিকল্পনা করেছে।

ভিশন প্রো তে যা যা থাকছে                         

ফ্রেমের ভিতরে, দুটি মাইক্রো-OLED ডিসপ্লে রয়েছে যা একেক চোখে মোট 23 মিলিয়ন পিক্সেলের জন্য 4K রেজোলিউশন সরবরাহ করে। আইসাইট নামে একটি বাহ্যিক ডিসপ্লে রয়েছে এতে যা আপনার চোখের চিত্র প্রজেক্ট করে। যার মাধ্যমে আপনি হেডসেটটি একটি নিমজ্জিত মোডে ব্যবহার করছেন কিনা বা আপনি আপনার চারপাশে কী ঘটছে তা দেখতে পারেন কিনা তা জানা যায়। চশমা পরিধানকারীদের জন্য, কাস্টম প্রেসক্রিপশন Zeiss অপটিক্যাল ইনসার্ট রয়েছে এতে যা হেডসেটের লেন্সের সাথে চৌম্বকীয়ভাবে সংযুক্ত করা যেতে পারে। 

অ্যাপল ভিশন প্রো-এর জন্য কোনও কন্ট্রোলার নেই, হেডসেটের পরিবর্তে চোখের ট্র্যাকিং, হাতের অঙ্গভঙ্গি এবং ভয়েস কমান্ড দ্বারা এটি নিয়ন্ত্রিত হয়। এটিকে একটি অ্যাপে নেভিগেট করা যায়, দেখে হাইলাইট করা যায় এবং তারপরে আঙ্গুলের টোকা দিয়ে খোলা যায়। আঙ্গুলের একটি সাধারণ ঝাঁকুনি দিয়ে আপনি এতে স্ক্রোলিং করতে পারবেন।

Apple Vision Pro-তে এক ডজনেরও বেশি ক্যামেরা এবং সেন্সর আপনার হাত এবং চোখের গতিবিধির উপর নজর রেখে আপনার চারপাশের পরিবেশকে ম্যাপ করে। অপটিক আইডি, যা ইনফ্রারেড লাইট এবং ক্যামেরা দিয়ে আপনার আইরিস স্ক্যান করে, এটি প্রমাণীকরণের জন্য ব্যবহার করা হয়। আমরা জানি যে প্রতিটি ব্যক্তিরই একটি ইউনিক আইরিস প্যাটার্ন রয়েছে। এই অপটিক আইডি ফেস আইডি এবং টাচ আইডির মতো কাজ করে। এটি ডিভাইসটি আনলক করতে, কেনাকাটা করতে এবং পাসওয়ার্ড প্রতিস্থাপনের জন্য ব্যবহার করা যেতে পারে।

ভিশন প্রো-এর ভিতরে দুটি অ্যাপল সিলিকন চিপ রয়েছে, যার মধ্যে M2 চিপ রয়েছে যা ম্যাকে রয়েছে এবং একটি নতুন R1 চিপ রয়েছে। M2 চিপ ভিশনওএস চালায়, কম্পিউটার ভিশন অ্যালগরিদম চালায় এবং গ্রাফিক্স প্রদান করে। অন্যদিকে R1 চিপ ক্যামেরা, সেন্সর এবং মাইক্রোফোন থেকে ইনপুট প্রসেস করে।

Apple Vision Pro একটি বিল্ট-ইন ক্যামেরা ব্যবহার করে এতে 3D ফটো এবং ভিডিও তুলে থাকে; যা ডিভাইসের উপরের বোতামে ট্যাপ করে চালিত হয়। অ্যাপল বলেছে যে ব্যবহারকারীরা 3D তে ভিডিও এবং ফটো ক্যাপচার করতে পারবে এতে এবং তারপরে সেই স্মৃতিগুলিকে পুনরুজ্জীবিত করতে পারবে যা আগে কখনও হয়নি। ভিশন প্রো বিদ্যমান ফটো এবং ভিডিওগুলিকে বড় আকারে দেখাতে সক্ষম, সেগুলিকে আরও ক্লিয়ারলি ফুটিয়ে তুলে। উল্লেখ্য আপনি যখন ভিডিও রেকর্ড করছেন, ভিশন প্রো এই বিষয়টি স্পষ্ট করে দেয় যে বহিরাগত ডিসপ্লেতে একটি অ্যানিমেশনের সাথে তা রেকর্ডিং হচ্ছে। 

ওজন সীমাবদ্ধতার কারণে, অ্যাপল এই ভিশন প্রোতে ব্যাটারি রাখেনি। পরিবর্তে, এটিতে একটি ব্রেইডেড ক্যাবল রাখা হয়েছে যা নিতম্বে পরা একটি ব্যাটারি প্যাকের সাথে সংযুক্ত থাকবে বা একটি অ্যাডাপ্টারের সাথে সংযুক্ত থাকবে৷ উল্লেখ্য ব্যাটারি প্যাকটি একবার চার্জে দুই ঘন্টা ব্যাটারি লাইফ অফার করবে আপনাকে।

Apple Vision Pro-এর মাধ্যমে, আপনি আপনার চারপাশের জায়গায় কন্টেন্ট প্রদর্শিত করতে পারবেন। একাধিক উইন্ডো সমর্থন সহ, আপনি অ্যাপ এবং উইন্ডোগুলিকে মধ্য-এয়ারে অবস্থান করাতে পারবেন, আপনার উপযুক্ত মনে হলে সেগুলিকে পুনরায় সাজাতেও পারবেন। 

অ্যাপল জানিয়েছে যে এই ভিশন প্রো’তে কাজ করার জন্য আপনি একটি "অসীম ক্যানভাস" পাচ্ছেন। অ্যাপগুলি আপনি যে বাস্তব পরিবেশে আছেন সেখানে প্রদর্শিত হতে পারে যাতে আপনি আপনার চারপাশে যা ঘটছে তার আবহে উপস্থিত থাকতে পারেন বা আপনি আরও গভীরভাবে দৃশ্যগুলো অবলোকন করে আপনার কাজ সম্পন্ন করতে পারেন।  

Apple Vision Pro গ্যাজেটটি visionOS অপারেটিং সিস্টেম দ্বারা পরিচালিত। এটিতে ডিভাইসের জন্য বিশেষভাবে ডিজাইন করা অ্যাপগুলির সাথে একটি ডেডিকেটেড অ্যাপ স্টোর রয়েছে, তবে এটি আইফোন এবং আইপ্যাড অ্যাপগুলিও চালাতে সক্ষম। আপনি একটি ম্যাকের সাথে ভিশন প্রো সংযোগ করতে পারবেন। এটিতে টেক্সট ইনপুট এবং নিয়ন্ত্রণের জন্য ব্লুটুথ আনুষাঙ্গিক ব্যবহার করতে পারেন, অথবা আপনি পাঠ্যের জন্য ভার্চুয়াল টাইপিং বা ডিকটেশন ব্যবহার করতে পারেন।

একটি প্রধান হোম ভিউ রয়েছে এখানে যেখানে আপনার সমস্ত প্রিয় অ্যাপল অ্যাপ যেমন মেইল, বার্তা, সঙ্গীত, সাফারি, ফটো এবং আরও অনেক কিছু। এখানে iCloud এর মাধ্যমে আপনার ডেটা সিঙ্ক করতে পারবেন। এর ইন্টারফেসটি আইফোন ইন্টারফেসের অনুরূপ, এখানে অ্যাপগুলি খুলতে এবং সেগুলিকে আপনার মতো সাজাতে পারবেন। উল্লেখ্য অ্যাপল visionOS এর জন্য তার প্রধান অ্যাপ আপডেট করছে এবং ডেভেলপারদের জন্য API তৈরি করেছে। সুতরাং আমরা ভবিষ্যতে এর কাজ থেকে আরও ভালো কিছুই আশা করতে পারি।  অ্যাপল ভিশন প্রো টিভি এবং সিনেমার মতো বিনোদনের জন্যও দারুন এক্সপেরিয়েন্স দিবে আপনাকে। স্থানিক অডিও সহ সম্পূর্ণ আপনার নিজের ব্যক্তিগত থিয়েটারের মতো বিষয়বস্তুকে ব্যবহার করতে পারবেন আপনি।

FaceTime কে ভিশন প্রো-এর জন্য নতুন করে ডিজাইন করা হয়েছে। কলে থাকা ব্যক্তিদের হেডসেট পরিধানকারীকে বড় টাইলগুলিতে দেখানো হয়, যখন হেডসেট পরিধানকারীকে তাদের ডিজিটাল ব্যক্তিত্ব ব্যবহার করে একটি সঠিক ডিজিটাল বিনোদন হিসাবে দেখানো হয়। FaceTime এর সাথে, ভিশন প্রো ব্যবহারকারীরা সহকর্মীদের সাথে নথিতে সহযোগিতা করতে পারে বা অন্যদের সাথে অ্যাপগুলি ভাগ করতে পারে এবং স্থানিক অডিও এটি স্পষ্ট করে যে কে কথা বলছে।

অ্যাপল ইমারসিভ ভিডিও তৈরি করেছে যা 180-ডিগ্রি 3D 8K রেকর্ডিং যা ব্যবহারকারীদের সরাসরি অ্যাকশনের মধ্যে রাখে, এছাড়াও Apple TV+ এবং Disney+-এর মতো স্ট্রিমিং পরিষেবা ভিশন প্রো-তে পেয়ে যাবেন। গেমিংয়ের ক্ষেত্রেও, ভিশন প্রো অ্যাপল আর্কেডকে সমর্থন করে, লঞ্চের সময় 100টি আইপ্যাড গেম  এতে পাওয়া যাবে। হেডসেটের সাথে কানেক্ট করা ব্লুটুথ গেম কন্ট্রোলার দিয়ে এতে গেম খেলা যাবে।

Share This!
Comments

No Comments

Leave a comment